ভারতের বাজারে আসছে গোমূত্রের স্যানিটাইজার!

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস থেকে মানুষকে জীবাণুমুক্ত রাখতে গোমূত্র ব্যবহার করে গো হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে ভারতের একটি প্রতিষ্ঠান। আগামী সপ্তাহে সেইফ নামে স্যানিটাইজারটি বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে গুজরাট প্রদেশের একটি সমবায় প্রতিষ্ঠান।

গুজরাটের এই প্রতিষ্ঠান দেশটিতে লকডাউনের সময় গোমূত্রের তৈরি গো প্রোটেক্ট নামে একটি সারফেইস স্যানিটাইজার এবং বাসা-বাড়ি জীবাণুমুক্ত করার জন্য গো ক্লিন নামের তরল ক্লিনার নিয়ে আসে।

নারীদের সমবায়ভিত্তিক এই প্রতিষ্ঠানের বিপণন শাখা কামধেনু অর্থসেতুর পরিচালক মনিশা শাহ বলেন, আমরা এফডিসিএ থেকে গো-সেইফের লাইসেন্স পাওয়ার প্রক্রিয়ায় রয়েছি। পঞ্চগব্য আয়ূর্বেদের ক্লিনিক্যাল রিসার্চ শাখায় গোমূত্রের স্যানিটাইজার তৈরি হয়েছে বলে জানিয়েছেন তিনি।

গোমূত্রভিত্তিক হ্যান্ড স্যানিটাইজারে নিম এবং তুলসি পাতার মতো বিভিন্ন ধরনের প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয়েছে বলে জানান মনিশা শাহ।

এর আগে রাজস্থানের একটি প্রতিষ্ঠান গোবর ব্যবহার করে তৈরি মাস্ক বাজারজাত করে। গুজরাটের জামনগরভিত্তিক সমবায় প্রতিষ্ঠান কামধেনু দিব্য আশাধি মহিলা মান্দালি গোমূত্রের স্যানিটাইজার তৈরি করেছে।

কয়েকটি রিপোর্টে জানা যায় এমাজন ইন্ডিয়া ইতোমধ্যে গরুর মূত্র দিয়ে তৈরী জীবাণুনাশক দ্রব্যাদি তাদের ওয়েবসাইটে বাজারজাত করা শুরু করেছেন।

Tags:

      Probashi Barta Corporation (PBC24 - USA)