করোনাভাইরাস: লকডাউন শিথিলের পর ভারতে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা

ভারতে লকডাউনে শিথিল করায় পর করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। বাড়ছে লাশের মিছিলও। গেল ২৪ ঘণ্টায় কোভিড-নাইনটিনের থাবায় প্রাণ গেছে আরও ১৩৪ জনের। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫৪৯ জনে।

বৃহস্পতিবার সকালে দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়ের বুলেটিনে জানানো হয়ে, নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৩ হাজার ৭২২ জন। মোট আক্রান্তের সংখ্যা ৭৮ হাজার ৩ জন।

ধারণা করা হচ্ছে, বিভিন্ন প্রদেশে আটকে পড়া শ্রমিকরা ঘরে ফিরতে যাতায়াত শুরু করার কারণেই দ্রুত ছড়িয়ে পড়ছে ভাইরাসটি। ভারতীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, যাতায়াতকারী এই শ্রমিকদের মাধ্যমে ছড়ানো সংক্রমণ ঠেকানোই এখন সরকারের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

আটকে পড়া শ্রমিকদের জন্য চালু হয়েছিল বিশেষ ট্রেন। এইসব ট্রেনে গুজরাট, মহারাষ্ট্র, রাজস্থান থেকে তেলঙ্গানায় ফিরেছেন, যারা তাদের মধ্যে ২৫ জন করোনা আক্রান্ত। অন্ধ্রপ্রদেশে ৩৭ জন শ্রমিক আক্রান্ত ছিলেন করোনায়।

সরকারের দেয়া তথ্য মতে. ৪ মে থেকে ১২ মে পর্যন্ত বিহারে ফেরা শ্রমিকদের মধ্যে কমপক্ষে ১৯০ জন কোভিড-নাইনটির পজেটিভ ছিলেন।  বুধবারের তথ্য অনুযায়ী, ওডিশায় ২৪ ঘণ্টায় নতুন করে ১০১ জনের দেহে করোনা সংক্রমণ হয়েছে, যার মধ্যে ৯১ জনই অন্য প্রদেশ থেকে ফেরা শ্রমিক।

বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বের নানা প্রান্তে ৪৪ লাখ ২৯ হাজার ৮৮৪ জন আক্রান্ত হয়েছেন করোনায়। মারা গেছেন ২ লাখ ৯৮ হাজার ১৭৪ জন।

      Probashi Barta Corporation (PBC24 - USA)