Home>সকল সংবাদ>প্রতিবেদন>প্রতিদিন ৩ চামচ জিরা ওজন কমাবে তরতরিয়ে!
প্রতিবেদন

প্রতিদিন ৩ চামচ জিরা ওজন কমাবে তরতরিয়ে!

চটজলদি ওজন কমাতে চান? তাহলে প্রতিদিন এক চামচ করে জিরা খাওয়া শুরু করুন। দেখবেন কয়েক মাসের মধ্যে উপকার মিলবে। এই মশলাটির মধ্যে থাইমল নামক একটি যৌগ শরীরে প্রবেশ করার পর হজম ক্ষমতার এত মাত্রায় উন্নতি ঘটায় যে শরীরের ইতি-উতি মেদ জমার সম্ভাবনা কমে যায়। তবে এমন উপকার পেতে দিনে কমপক্ষে ৩ বার জিরা দিয়ে বানানো চা অথবা ৩ চামচ জিরা পাউডার খেলে উপকার মিলতে শুরু করবে।

একাধিক গবেষণায় দেখা গেছে, জিরাতে প্রচুর আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, কপার, জিঙ্ক,পটাশিয়াম রয়েছে। এছাড়া আরও নানা ধরনের ভিটামিন এবং মিনারেল রয়েছে যা শরীরে প্রবেশ করার পর এমন ওজন নিয়ন্ত্রণসহ বহু রোগ দূরে পালাতে শুরু করবে।

১/ হাড়ের উন্নতি: জিরায় উপস্থিত ক্যালসিয়াম, বোন ডেনসিটির উন্নতি ঘটাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই তো নিয়মিত এই মশলাটি খাওয়া শুরু করলে হাড়ের স্বাস্থ্যের এত মাত্রায় উন্নতি ঘটে যে কোন ধরনের হাড়ের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা যায় কমে যায়।

২/ ডায়াবেটিস প্রতিহত: একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত জিরা খাওয়া শুরু করলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার আশঙ্কা একেবারে কমে যায়। সেই সঙ্গে ইনসুলিনের কর্মক্ষমতাও বাড়ে। ফলে ডায়াবেটিসের মতো জটিল রোগ শরীরে প্রবেশ করার আশঙ্কা কম থাকে।

৩/ ত্বক সুন্দর: হাফ চামচ হলুদ গুঁরার সঙ্গে হাফ চামচ জিরা পাউডার এবং ১ চামচ মধু মিশিয়ে ফেস প্যাক বানিয়ে নিন। এরপর পরিমাণ মতো মধুর সঙ্গে জিরা মিশিয়ে একটা ফেস প্যাক নিয়মিত মুখে লাগান। দেখবেন অল্প দিনেই ত্বকের হারিয়ে যাওয়া ঔজ্জ্বল্য ফিরে আসবে।

৪/ চুলের সৌন্দর্য বৃদ্ধি: রুক্ষ হয়ে যাওয়া চলের সৌন্দর্য ফিরিয়ে আনতে জিরা নানাভাবে সাহায্য করতে পারে। ১ গ্লাস পানিতে ১ চামচ জিরা পাউডার এবং ১টা ডিমের কুসুম মিশিয়ে নিন। তারপর সেই মিশ্রনটি চুলে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। দেখবেন মিশ্রনটি শুকিয়ে গেছে, তখন ভাল করে চুলটা ধুয়ে নিন। সপ্তাহে ১ বার এইভাবে চুলের পরিচর্যা করলেই দেখবেন হারিয়ে সৌন্দর্য ফিরে আসবে।