Home>সকল সংবাদ>প্রবাসী>আন্তর্জাতিক>কাশ্মীর নেতা ফারুক আবদুল্লাহর খোঁজ নেই, উদ্বিগ্ন মমতা
আন্তর্জাতিক তাজা ভারত

কাশ্মীর নেতা ফারুক আবদুল্লাহর খোঁজ নেই, উদ্বিগ্ন মমতা

আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মীরের ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহর কোনো খোঁজ নেই বলে দাবি করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।এ নিয়ে তিনি উদ্বেগ প্রকাশ করেছেন।
চেন্নাইয়ে প্রয়াত করুণানিধির স্মরণসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন ফারুক আবদুল্লাহ কোথায় রয়েছেন সে ব্যাপারে কোনো খবর নেই।
জম্মু-কাম্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয়ার পর ওই অঞ্চলটিতে ভারত সরকার অতিরিক্ত সেনা মোতায়েনের পর থেকেই সেখানে উত্তেজনা বিরাজ করছে। অঞ্চলটির সাবেক দুই মুখ্যমন্ত্রীকে গ্রেফতারের পর ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহকেও গৃহবন্দি করে রাখা হয়েছে বলে গণমাধ্যমে বলা হয়েছে।
জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তে মমতা বলেন, কোনো রাজ্যের ক্ষেত্রে এমন গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত নিলে সে রাজ্যের বাসিন্দাদের মতামতকে গুরুত্ব দিয়েই পদক্ষেপ গ্রহণ করা উচিত।

মমতা বন্দ্যোপাধ্যায় জানান, তিনি একটি ভিডিও দেখেছেন, যেখানে জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহকে কাঁদতে দেখা গেছে। তিনি বলেন, আমরা তার অবস্থান সম্পর্কে কিছুই জানি না, আমরা সত্যিই উদ্বিগ্ন।

মমতা বলেন, এ অনুষ্ঠানের মূল এজেন্ডা অনুসারে ফারুক আবদুল্লাহরও এখানে অংশ নেয়ার কথা ছিল। মহাত্মা গান্ধী, বাবাসাহেব আম্বেদকর থেকে শুরু করে করুণানিধি এবং তামিলনাড়ুর সাবেক মুখ্যমন্ত্রী এমজি রামচন্দ্রনের মতো নেতাদের কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের এ পরিস্থিতির বিরুদ্ধে লড়াই করতে হবে, আমরা এটি করতে পারি এবং আমরা এটি করব।

মমতা বলেন, ফ্যাসিবাদ ও নির্মমতার বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতেই হবে।

ফারুক আবদুল্লাহ প্রসঙ্গে মঙ্গলবারই সংসদে দাঁড়িয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করেন, তিনি স্বেচ্ছায় বাড়িতে রয়েছেন, তাকে কোনোভাবেই আটক বা গ্রেফতার করা হয়নি। যদিও অমিত শাহের মন্তব্য মিথ্যা উল্লেখ করে ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহ জানান, কার্যত তাকে গৃহবন্দি করে রাখা হয়েছে।